• শনিবার, ১৮ মে ২০২৪, ১১:৪৩ পূর্বাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ test Привод необходимо жёстко закрепить на основании https://mosvrata.ru/tovar/otkatnoj-antivandalnyj-shlagbaum-mini-4-m/ Не допускаются перекосы и щели при функционировании механизмов, поэтому углубление основания под ворота… বিশ্বকাপে খেলতে Наш фулфилмент центр расположен близко к сортировочным центрам маркетплейсов, что позволяет быстро и эффективно осуществлять отгрузку товаров, уменьшая время доставки… ‘ঠিক করতে’ আইপিএল ছাড়লেন লিভিংস্টোন Наш фулфилмент центр расположен близко к сортировочным центрам маркетплейсов, что позволяет быстро и эффективно осуществлять отгрузку товаров, уменьшая время доставки… Наш фулфилмент центр расположен близко к сортировочным центрам маркетплейсов, что позволяет быстро и эффективно осуществлять отгрузку товаров, уменьшая время доставки…Привод необходимо жёстко закрепить на основании shlagbaum-mini-4-m/ Не допускаются перекосы и щели при функционировании механизмов, поэтому углубление основания под ворота… Не допускаются перекосы и щели при функционировании механизмов, поэтому углубление основания под ворота… যুক্তরাষ্ট্র সিরিজ খেলা হচ্ছে না তাসকিনের, বিকল্প ভাবনায় হাসান দুই সিনেমা নিয়ে ফিরছেন আফরান নিশো যে সিনেমার জন্য পরিচালককে বাড়ি বিক্রি করতে হয়, সেই ছবির শুটিংয়ে যা করেছিলেন শাবনূর এ নিয়ে মিমির সংসার সন্তানের অভিভাবকত্ব নেওয়ার গল্প বললেন পরীমনি Наш фулфилмент центр расположен близко к сортировочным центрам маркетплейсов, что позволяет быстро и эффективно осуществлять отгрузку товаров, уменьшая время доставки…Наш фулфилмент центр расположен близко к сортировочным центрам маркетплейсов, что позволяет быстро и эффективно осуществлять отгрузку товаров, уменьшая время доставки…Привод необходимо жёстко закрепить на основании shlagbaum-mini-4-m/ Не допускаются перекосы и щели при функционировании механизмов, поэтому углубление основания под ворота… Не допускаются перекосы и щели при функционировании механизмов, поэтому углубление основания под ворота…Наш фулфилмент центр расположен близко к сортировочным центрам маркетплейсов, что позволяет быстро и эффективно осуществлять отгрузку товаров, уменьшая время доставки…Привод необходимо жёстко закрепить на основании shlagbaum-mini-4-m/ Не допускаются перекосы и щели при функционировании механизмов, поэтому углубление основания под ворота… Не допускаются перекосы и щели при функционировании механизмов, поэтому углубление основания под ворота… ‘ফাটাকেষ্ট’ মিঠুনকে ছেড়ে চলে যায় মেয়েটি আরিয়ানের জন্য যা করছেন শাহরুখ ওরির দিনে আয় ৫০ লাখ রুপি! রংপুরে চাঁদাবাজির ঘটনায় ৭ জনকে গ্রেফতার

নকল পণ্যের ভিড়ে আসল চেনা দায়

নিজেস্ব প্রতিবেদকঃ চারদিকে নকল ও অবৈধ পণ্যের ছড়াছড়ি। নকলের ভিড়ে আসল চেনা দায়। এর ফলে মার খাচ্ছে আসল পণ্য। নিত্যপ্রয়োজনীয় পণ্য, এমনকি জীবনরক্ষাকারী ওষুধও নকল হচ্ছে। দেশজুড়ে বিশাল নেটওয়ার্কের মাধ্যমে জঘন্য এ অপরাধ ঘটছে। দেশি-বিদেশি নামিদামি ব্র্যান্ডের প্রায় সব পণ্য নকল হচ্ছে। ফুটপাত থেকে শুরু করে বড় শপিংমলে বিক্রি হচ্ছে দেদার। এমন কায়দায় নকল পণ্য তৈরি করা হচ্ছে যে অনেক ক্রেতার পক্ষে ধরা কঠিন। একশ্রেণির অসাধু ব্যবসায়ীর অবৈধ উপার্জনের লিপ্সার কারণে সরকার প্রতিবছর হাজার হাজার কোটি টাকার রাজস্ব হারাচ্ছে। ক্ষতিগ্রস্ত হচ্ছেন প্রকৃত ব্যবসায়ীরা। অন্যদিকে স্বাস্থ্যঝুঁকির মধ্যে পড়ছেন ক্রেতারা। পরিবেশেরও মারাত্মক  ক্ষতি হচ্ছে।

পুরান ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় অবৈধ ছোট কারখানায় বানানো হচ্ছে বিশ্বখ্যাত বিভিন্ন ব্র্যান্ডের নকল পণ্য। একশ্রেণির অপরাধী আবার বিদেশ থেকে দামি ব্র্যান্ডের কোনো পণ্যের প্যাকেট বা লেভেলের নকল দেশে নিয়ে আসছেন। এরপর ওই প্যাকেটে নকল পণ্য ঢুকিয়ে তা বাজারজাত করছেন। নকল পণ্যের উৎপাদন ও বাজারজাত বন্ধ করতে বিভিন্ন দায়িত্বপ্রাপ্ত সংস্থা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা রয়েছে। বিভিন্ন অভিযানে পণ্য আটক হচ্ছে। অভিযুক্তরা গ্রেপ্তার হচ্ছেন। এরপরও নকল পণ্যের উৎপাদন ও সরবরাহ বন্ধ  করা যাচ্ছে না।

অনুসন্ধানে জানা যায়, নকল ও অবৈধভাবে বাজারে ছাড়া হচ্ছে এমন পণ্যের মধ্যে প্রসাধনী, ওষুধ, সিগারেট, মোবাইল হ্যান্ডসেট ও ইলেকট্রনিক ডিভাইস, নকল রেভিনিউ স্ট্যাম্প উল্লেখযোগ্য। বাজারে বিক্রি হওয়া প্রসাধনীর একটি বড় অংশই নকল। এগুলো ক্ষতিকর রাসায়নিক ও অন্যান্য উপাদান দিয়ে তৈরি। এসব প্রসাধনী ব্যবহার করে অনেকে নানা রোগে আক্রান্ত হচ্ছেন। নকল ওষুধের মাধ্যমে স্বাস্থ্যঝুঁকি আরও বেশি। বেশিরভাগ ক্ষেত্রে ক্রেতাদের পক্ষে নকল ওষুধ চেনা সম্ভব নয়। সরকারকে কর না দিয়ে অবৈধভাবে বাজারজাত হচ্ছে সিগারেট। মোবাইল ফোন ও অন্যান্য ইলেকট্রনিকস পণ্যের বাজারেও নকলের দৌরাত্ম্য রয়েছে। অপরাধীরা সরকারের রেভিনিউ স্ট্যাম্পও জাল করছে। এখানেও  সরকার বড় অঙ্কের রাজস্ব হারাচ্ছে। দীর্ঘদিন ধরে নকল পণ্যের বিরুদ্ধে অভিযানে সম্পৃক্ত এমন একজন ম্যাজিস্ট্রেট সমকালকে জানান, সবচেয়ে বেশি নকল হচ্ছে প্রসাধনসামগ্রী। দেশে ব্যবহূত প্রসাধনসামগ্রীর প্রায় ৪০ শতাংশ নকল। আর দেশে ব্যবহূত মোবাইলের ২০ শতাংশ নকল। নকল ইলেকট্রনিকস পণ্যের আয়ু স্বল্প হওয়ায় দেশে ই-বর্জ্য তৈরি হচ্ছে। এর নেতিবাচক প্রভাব পড়ছে পরিবেশ ও মানবস্বাস্থ্যে। নকল মোবাইলের রেডিয়েশন উচ্চমাত্রার।

সরকারি-বেসরকারি পর্যায়ের দায়িত্বশীল ব্যক্তি ও বিশেষজ্ঞরা বলেছেন, নকল পণ্য উৎপাদন ও বাজারজাত ঠেকানো না গেলে তা একদিকে দেশের অর্থনীতিকে আরও ক্ষতির মুখে ফেলবে, তেমনি স্বাস্থ্যঝুঁকিও বাড়বে। তাই নকল পণ্য উৎপাদন ঠেকানোর ব্যাপারে সরকারকে অগ্রাধিকার দিতে হবে। এটি করা না গেলে প্রকৃত ব্যবসায়ীরা ক্ষতির মুখে পড়বেন। সরকারের রাজস্ব আহরণে পড়বে নেতিবাচক প্রভাব।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন সমকালকে বলেন, নিরাপদ ও মানসম্পন্ন পণ্য ও সেবা জনগণের কাছে পৌঁছে দেওয়া সরকারের নৈতিক দায়িত্ব। এরই অংশ হিসেবে প্রধানমন্ত্রী স্পষ্ট করে নির্দেশনা দিয়েছেন, নকল ও ভেজাল বন্ধ করা হবে। সে অনুযায়ী শিল্প মন্ত্রণালয় উদ্যোগ নিয়েছে। বিএসটিআইকে বলা হয়েছে সব ধরনের পণ্যের মান যাচাই করতে। প্রয়োজনীয় অভিযান চালাতেও নির্দেশনা দেওয়া হয়েছে। জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর পণ্য যারা বাজারজাত করবে, তাদের সর্বোচ্চ শাস্তির আওতায় আনা হবে। বিভিন্ন পক্ষের অভিযান সব সময় চালু থাকবে। পাশাপাশি যারা সৎভাবে ব্যবসা-বাণিজ্য করবে এবং মানসম্পন্ন পণ্য বাজারজাত করবে, সরকার তাদের উৎসাহিত করবে।

কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি ও দুদকের সাবেক চেয়ারম্যান গোলাম রহমান  বলেন, নকল পণ্য তৈরি ও বাজারজাত করা অত্যন্ত গর্হিত অপরাধ। এ কাজে জড়িতদের সর্বোচ্চ শাস্তি দেওয়া উচিত। এ অপরাধের জন্য ভোক্তা অধিকার সংরক্ষণ, বিএসটিআই ও নিরাপদ খাদ্য আইনে ব্যবস্থা নেওয়ার বিধান আছে। তিনি বলেন, রাষ্ট্রায়ত্ত বিভিন্ন সংস্থা আইন বাস্তবায়নে অভিযান পরিচালনা করছে। কিন্তু অভিযানের পরও থেমে নেই অসাধু ব্যবসায়ীরা। এ ক্ষেত্রে ভোক্তাকেও সচেতন হতে হবে। পাশাপাশি সংস্থাগুলোকে আইন বাস্তবায়ন জোরদার করতে হবে। নকল পণ্য কখনও কখনও জীবন ধ্বংস করছে। এ কারণে প্রয়োজনে আইন সংশোধন করে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করলে অসাধু ব্যবসায়ীদের অপতৎপরতা বন্ধ হবে। নকল পণ্য তৈরি বন্ধে দীর্ঘ মেয়াদে পরিকল্পনা নিতে হবে, বিশেষ করে শিক্ষা কারিকুলামে অন্তর্ভুক্ত করতে হবে। ভোক্তাদের মধ্যে সচেতনতা বাড়লে সমস্যার দ্রুত সমাধান হবে।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম  বলেন, নকল পণ্য রোধে সরকারের সব সংস্থাকে একসঙ্গে কাজ করতে হবে। বিশেষ করে প্রতিযোগিতা কমিশনকে বিষয়টি জোরালোভাবে দেখতে হবে। কমিশন এ ক্ষেত্রে বিভিন্ন পদক্ষেপ নিতে পারে। তিনি বলেন, যারা এসব পণ্য তৈরি করছে, তাদের বিকল্প ব্যবস্থা করতে হবে। শুধু অভিযানে কারখানা সিলগালায় সমাধান হবে না। কারণ, পরে তারা অন্য স্থানে অবৈধভাবে উৎপাদন করছে।

নকল ও ভেজাল পণ্য উৎপাদনকারীদের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে র‌্যাব মহাপরিচালক ড. বেনজীর আহমেদ  বলেন, যারা পণ্য নকল করছে, ভেজাল মেশাচ্ছে এরা নীরব ঘাতক। ফাঁসিই তাদের সর্বোচ্চ শাস্তি হওয়া উচিত। এদের বিরুদ্ধে আইন আরও কঠোর করতে হবে। বাড়াতে হবে জরিমানার হারও। নিরাপদ খাদ্য আইনে মৃত্যুদণ্ডের বিধান রাখতে হবে। নকল ও ভেজাল পণ্য উৎপাদনকারীদের সম্পদ বাজেয়াপ্ত করা জরুরি বলেও তিনি এ সময় উল্লেখ করেন।

দীর্ঘদিন ধরে নকল পণ্যবিরোধী অভিযান পরিচালনা করছেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম বলেন, বেশ কয়েকটি কারণে নানা ধরনের পণ্য নকল করা হচ্ছে। একটি শ্রেণি রয়েছে, যারা নকল পণ্য তৈরি করে অল্প সময়ের মধ্যে অনেক টাকার মালিক হতে চায়। আবার কেউ কেউ টিকে থাকার জন্য নকল পণ্য তৈরি করে। বড় কিছু কোম্পানি এমন কিছু পণ্য তৈরি করছে, যা মূলত ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যবসা থেকে হটিয়ে দিচ্ছে। তারা বড় কোম্পানির স্টিকার ও লোগো নকল করে পণ্য বাজারজাত করছে। কোন ধরনের উদ্যোক্তা কোন ধরনের পণ্য উৎপাদন করবেন- এর জন্য সুনির্দিষ্ট নীতিমালা থাকা দরকার। এতে বাজার ব্যবস্থাপনায় ভারসাম্য থাকবে।

ইউনিলিভার বাংলাদেশের পরিচালক (আইন) এস ও এম রাশেদুল কাইয়ুম  বলেন, নকল পণ্য থামানো না গেলে তা বড় ধরনের ক্ষতির কারণ হবে। বাজারে নকল পণ্য থাকলে বিদেশি অনেক কোম্পানি এ দেশে বিনিয়োগে নিরুৎসাহিত হবে। যারা বিনিয়োগ করেছে, তারা বাজার হারালে নতুন করে বিনিয়োগে যাবে না। তিনি বলেন, কোনো কোম্পানির ব্র্যান্ড ইমেজ তৈরি করতে বিপুল ব্যয় হয়। নকলের কারণে এই ব্র্যান্ড ইমেজ ক্ষতিগ্রস্ত হচ্ছে। এতে করে একদিকে সরকার রাজস্ব হারাচ্ছে, অন্যদিকে দেশের মানুষ স্বাস্থ্যঝুঁকিতে পড়ছে। নকল রোধে এখনই পদক্ষেপ জোরদার করা উচিত।

সংশ্নিষ্টরা আরও জানান, নকল পণ্যের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে কোথায় অভিযোগ জানানো হবে- এ ধরনের সুনির্দিষ্ট কোনো উইং সরকারের নেই। বাণিজ্য বা শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন এ ধরনের একটি উইং সরকারের থাকা জরুরি বলে মনে করছেন তারা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.